ফ্রিল্যান্সিং করতে চাইলে অবশ্যই কথা গুলো জানতে হবে

১। ফ্রিল্যান্সিংয়ে ২/১ মাসে ইনকাম শুরু করবেন এটা ভাবা অনুচিৎ হবে, কারন ১০০ জনের মধ্যে হয়তো ২/৪ জন পারে।

২। এটা একটা চ্যালেঞ্জিং পেশা, অফিসে বসে এক্সেল শিটে ডাটা এন্ট্রি আর পৃথিবীর কয়েকটা দেশের ক্লায়েন্টের সাথে চ্যাটিং, ভিডিও কল, ইমেইলে যোগাযোগ সহ তাদের কাজগুলো সঠিকভাবে করে দিয়ে ৫ স্টার রেটিং নেওয়া এক কথা নয়।

৩। যদি শুরু করতে চান, তাহলে কমপক্ষে ৬ থেকে ১২ মাসের রোডম্যাপ নিয়ে শুরু করেন তবে ভালো কিছু হতে পারে।

৪। কোথা থেকে শুরু করবেন? এই প্রশ্নের উত্তর অনেকের জানা নেই। পরিচিত ফ্রিল্যান্সারদের সাথে পরামর্শ করুন আর যে কাজটি করতে আপনার বিরক্তবোধ হবেনা বরং ঘন্টার পর ঘন্টা বা দিনের পর দিন কাজ করতে স্বাচ্ছন্দবোধ করবেন সেটিতেই স্কিল ডেভেলপ করুন।

৫। ইউটিউবিং করে কাজ শেখা যায় কিনা? অবশ্যই যায়, ফ্রিতে অনেক ভালো কিছু শেখার সুযোগ আছে তবে নতুনদের জন্য কিছুটা সমস্যা হয় কারন ইউটিউবে ভিডিওগুলো যথেষ্ট এলোমেলো থাকে। তবে যখন বেসিকটা ক্লিয়ার হয়ে যাবে তখন ইউটিউব একটা অন্যতম সেরা মাধ্যম, আমি নিজেও প্রতিনিয়ত ইউটিউব থেকে শিখে থাকি। তাছাড়া ইউডেমী, স্কিল শেয়ার, কোর্সেরা প্লাটফর্ম অন্যতম। তবে এইসব প্লাটফর্মগুলো একটা অন্যতম বড় সমস্যা হলো, না বুঝতে পারলে মেন্টরের গাইড পাওয়া যায়না তবে কমিউনিটি হেল্প পাওয়া যায় অনেক ক্ষেত্রে।

৬। আমার প্রতিষ্ঠানের কোর্স নিয়ে ইনকাম করতে পারবেন কিনা? এটার উত্তর আমার একদম জানা নেই। অনেকেই পারে না। এই পারাটা নির্ভর করে যিনি শিক্ষনবিশ তার উপর। প্রাতিষ্ঠানিক রোলস্ মানতে অনেকেই নারাজ, উদাহরণ দিয়ে যদি বলি। আমাদের স্টুডেন্টদের আমরা বাধ্য করেছি কোর্স শেষ করে তারা যেন বেশ কয়েকটি প্রজেক্ট সম্পন্ন করে থাকে। কিন্তু অনেকেই তাড়াহুড়ো করে ইনকামের জন্য আর প্রজেক্টগুলো সম্পন্ন না করেই তারা মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট করে বসে থাকে। ভাগ্যক্রমে ২/১ ‍টি কাজ মিলে গেলেও ফলাফল খুব খারাপ হয়। কারন অনভিজ্ঞ নাপিতের হাতে কাচিঁ থাকলে চুল না কেটে কান কেটে দিবে এটা স্বাভাবিক ব্যপার।

আমার একটি একাডেমী রয়েছে যেখানে ডিজিটাল স্কিল ডেভেলপমেন্টের ৫ টি কোর্স রয়েছে। আমাদের যেকোন কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে নিচের নাম্বারগুলো সরাসরি কল করতে পারেন।

01730-724301

01730-724302

01312-760476

For E-learning Courses: www.course.w3topper.com

For Domain Hosting: www.yourhostbd.com

For IT Service: www.topperit.com

Leave a Comment

error: Content is protected !!